নকশায় নতুন সমস্যা, পদ্মা সেতুর চেয়েও বেশি হতে যাচ্ছে মেট্রোরেলের খরচ

বহুল প্রতিক্ষিত মেট্রোরেল প্রকল্পের নকশায় এর আগেও অনেকবার সমস্যা দেখা দেওয়ার কারণে এর খরচ বৃদ্ধি পেয়েছে। আবারও নতুন করে মেট্রোরেলের নকশায় সমস্যা দেখা দিয়েছে।

এ কারণে নতুন করে এই প্রকল্পে খরচ যোগ করা হলে প্রকল্পটি পদ্মাসেতুর খরচ ছাড়িয়ে যাবে বলে তথ্য দিয়েছে প্রকল্প বাস্তবায়নকারী কর্তৃপক্ষ ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি (ডিএমটিসিএল)।

ডিএমটিসিএল-এর ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক বলেন, বর্তমান পরিকল্পনা অনুযায়ী, স্থান স্বল্পতার কারণে স্টেশনে ঢোকা ও বেরোনো সুবিধাজনক হবে না। স্টেশনগুলোর বাইরে প্রশস্ত ফুটপাত তৈরি করতে হবে। এ কারণে নকশা পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নকশা পরিবর্তের ক্ষেত্রে খরচ বাড়বে। একই সঙ্গে সময়ও বাড়বে। প্রকল্পটি এগিয়ে নিতে নতুন করে ১১ হাজার ৪৮৭ কোটি টাকা চাওয়া হয়েছে। এতে মেট্রোরেলের খরচ দাঁড়াবে ৩৩ হাজার ৪৭২ কোটি টাকা।

এদিকে দেশের বহুল আকাঙ্ক্ষিত পদ্মা সেতুতেও বেশ কয়েকবার বিভিন্ন সমস্যা বিবেচনায় খরচ বাড়ানো হয়েছিল। শেষ পর্যন্ত পদ্মাসেতু প্রকল্প থেমেছে ৩০ হাজার ১৯২ কোটি টাকায়। তবে এবার খরচের দিক থেকে মেট্রোরেল প্রকল্প পদ্মাসেতুতেও ছাড়িয়ে যাচ্ছে।

নাম প্রকাশ না করার শর্তে মেট্রোরেল প্রকল্পের এক কর্মক'র্তা বলেন, ডিএমটিসিএলকে ফুটপাথের জন্য জমি কিনতে হবে। স্টেশনগুলোর আশেপাশের বেশিরভাগ জমি ব্যক্তিগত সম্পত্তি।

নকশার শুরুতে প্রশস্ত ফুটপাথ বিবেচনা করা হয়নি কেন জানতে চাইলে ডিএমটিসিএল-এর ব্যবস্থাপনা পরিচালক বলেন, আমাদের দেশে মেট্রোরেল একটি নতুন ধারণা। তাই সবকিছু বুঝতে আমাদের সময় লাগছে। আম'রা ট্রায়াল অ্যান্ড এরর থেকে শিক্ষা নিচ্ছি।

বর্তমানে উন্নয়ন প্রকল্পের সময় ও ব্যয় বৃদ্ধি উদ্বেগের অন্যতম প্রধান কারণ হয়ে দাঁড়িয়েছে। এ বিষয়ে এর আগে বেশ কয়েকবার অসন্তোষ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সূত্র: দ্য ডেইলি স্টার

Back to top button

You cannot copy content of this page